মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০১১

আপনার পিসির এজিপি RAM কত জানুন


মাদরবোর্ডএর স্পেসিফিকেশনস জানতে মাদারবোর্ড এর বাক্সটা ভাল ভাবে খেয়াল করুন। এটার গায়ে এজিপি/ভিজিএ RAM  কত তা লেখা থাকে। শুধু তাই না, আপনার মাদারবোর্ডটি কোন কোন স্পীডের প্রসেসর সাপোর্ট করবে তাও উল্লেখ করা থাকে। মাদারবোর্ডটির ফ্রন্ট সাইড বাস স্পীড (FSB) কত তাও লেখা থাকে।
আর যদি আপনার মাদারবোর্ডের বাক্সটি হারিয়ে গিয়ে থাকে তাহলে আর কি করবেন?  নীচের পদ্ধতি অবলম্বন করুন-

আপনার পিসির ডেস্কটপে খালি যায়গায় রাইট বাটন ক্লিক করুন। এবার ক্লিক করুন Properties, তারপর Settings, তারপর Advance, তারপর Adapter সিলেক্ট করুন। এবার নীচের দিকে খেয়াল করুন Adapter information এ আপনার VGA মেমোরী কত তা Memory Size এ মেগাবাইট এ লেখা আছে।

তাও যদি না পারেন তবে http://www.cpuid.com/download/cpuz_148.zip  লিংক থেকে সফ্টওয়্যারটি ডাউনলোড করুন। এটি একটি জিপ ফাইল। এটাকে Extract করুন। সফাটওয়্যারটি ওপেন করার পর “rated fsb” লেখাটি লক্ষ্য করুন। এটাই আপনার ফ্রন্ট সাইড বাস। এই প্রোগ্রামটি আপনার প্রসেসর কী, মাদারবোর্ড কী তাও বলে দিবে। আপনার মাদারবোর্ডএর সকল ইনফরমেশন জানতে পারবেন।



যারা যারা কম্পিউটারের বায়োসে কাজ করতে পারেন তাদের জন্য বলছি-
আপনার পিসিটি চালু করার সময় অর্থাৎ কম্পিউটারের পাওয়ার বাটনটি প্রেস করার পর স্ক্রীনে বায়োসের নাম প্রদর্শনের সাথে সাথে কী বোর্ড থেকে esc অথবা F2 অথবা Del অথবা Ctrl+Alt+Del কী চেপে বায়োসে প্রবেশ করুন। মাদার বোর্ড মেনুফ্যাকচার অথবা বায়োস কোম্পানী ভেদে বিভিন্ন কী চেপে বায়োসে প্রবেশ করতে হয়। বায়োসে প্রবেশের পর বায়োসের ম্যানু লক্ষ্য করুন। কীবোর্ডের রাইট কী চেপে Advanced Chipset Features ম্যানু সিলেক্ট করুন। এখানে নীচের দিকে ভাল করে লক্ষ্য করুন লেখা আছে AGP Aperture Size (MB)। তার ডান পাশে আপনার এজিপির RAM  কত তা মেগা বাইটে প্রদর্শন করছে। বায়োসের মেন্যুগুলি বায়োস ভেদে ভিন্ন হতে পারে। একটু বুদ্ধি খাটিয়ে বের করুন।

সতর্কতাঃ বায়োস সম্পর্কে ভাল জ্ঞান না থাকলে বায়োসে গুতাগুতি না করাটাই ভল। কারন না বুঝে উল্টা-পাল্টা বায়োস সেটিংসে পিসি রান নাও করতে পারে। আবার কখনো কখনো পুরু মাদারবোর্ডটাই খারাপ হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে আমি দায়ী নই। আপনি দায়ী।

এবার চেষ্টা করুন।
কেমন লাগল জানাবেন।
ধন্যবাদ।

1 টি মন্তব্য: